শুক্রবার, ১৪ মে ২০২১, ১০:৫১ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
দিনাজপুর থেকে প্রকাশিত সরকারি মিডিয়া তালিকাভুক্ত দৈনিক খবর একদিন পএিকার জন্য খানসামা, হাকিমপুর, ঘোড়াঘাট ও চিরিরবন্দরের জন্য উপজেলা প্রতিনিধি আবশ্যক। মেইল : khaborekdin2012@gmail.com। মোবাইল : 01714910779
সর্বশেষঃ
ফুলবাড়ীতে ঝড়ে উড়ে গেল প্রধান মন্ত্রীর উপহারের ঘরের চাল ফুলবাড়ীতে সড়ক দূর্ঘটনায় চালকসহ আহত ১০ যাত্রী ফুলবাড়ীতে আনসারদের মাঝে ঈদ উপহার বিতরণ বীরগঞ্জে বজ্রপাতে এক নারী নিহত দিনাজপুরে সেন্ট ফিলিপস্ এলামনাই ফোরাম এর উদ্যোগে ঈদ উপহার প্রদান পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে হুইপ ইকবালুর রহিম এমপির শুভেচ্ছা দিনাজপুরে বিভিন্ন আয়োজনে আন্তর্জাতিক নার্সেস দিবস পালিত ত্যাগের মধ্যে যে আনন্দ আছে ভোগের মধ্যে তা নেই-হুইপ ইকবালুর রহিম বাংলাদেশের উন্নতির পথে বাধা সৃষ্টি করা স্বাধীনতা বিরোধীদের অপপ্রয়াস- এমপি গোপাল দিনাজপুর সরকারী মহিলা কলেজের উদ্যোগে অস্বচ্ছল জনগোষ্ঠীদের মাঝে খাদ্য সহায়তা প্রদান

রাণীশংকৈলে সময় সাশ্রয় ও ফসল বৃদ্ধিতে সমলয় পদ্ধতিতে ধান চাষ

রাণীশংকৈল সংবাদদাতা ॥ সময় বাঁচাতে ফসল বাড়াতে এই প্রথম ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে আউশ ধান চাষে সমলয় আবাদে নতুন প্রযুক্তিতে বীজ বপন এবং মেশিন দিয়ে ধানের চারা রোপন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
গত বৃহস্পতিবার উপজেলার কাশিপুর ইউনিয়নের ২৬ জন কৃষকের ১০০ বিঘা জমিতে ১৬দিন বয়সী চারা রোপন করে এই সমলয় পদ্ধতির উদ্বোধন করা হয়। এ পদ্ধতির উদ্বোধন করেন কৃষিবিদ উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় দেবনাথ। এ সময় উপস্থিত ছিলেন ইউপি সদস্যসহ এলাকার কৃষক কৃষাণীরা ।
এসময় কয়েকজন কৃষক জানান, ইতিপূর্বে পার্শ্ববর্তী ইউনিয়নে বোরো ধানের সমলয় প্রযুক্তির চাষ দেখে আমরা উদ্বুদ্ধ হয়ে নিজেরাই এ মৌসুমে আউশ ধান চাষ করার আগ্রহ প্রকাশ করি। এরই পরিপেক্ষিতে উপজেলা কৃষি অফিস হতে সকল প্রকার সহযোগিতা করা হয় আমাদের।
কৃষি অফিস সূত্রে জানা গেছে, ৩০০ কেজি বিনা-১৯ ধান বীজ কৃষকদের বিনামূল্য দেওয়া হয়। বীজ রোপনের জন্য ৩০০০ ট্রে দেয়া এবং মেশিন দিয়ে রোপনের জন্য সার্বিক সহযোগিতা করা হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় দেবনাথ বলেন, এ পদ্ধতিতে ধান চাষে কৃষকের যেমন সময়, শ্রম ও খরচ বাঁচবে তেমনি উৎপাদনও হবে বেশি। এতে লাভবান হবেন কৃষকরা। সমলয় পদ্ধতি হলো সবাই মিলে একসঙ্গে একই সময়ে একই জাতের ধান রোপণ করা। আমরা কৃষি দপ্তর আগামী মৌসুমে যেন এ পদ্ধতি সবার মাঝে ছড়িয়ে দিতে পারি সে জন্য চেষ্টা চালাচ্ছি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন