1. admin@dailykhaborekdin.com : দৈনিক খবর একদিন :
  2. khaborekdin2012@gmail.com : Khabor Ekdin : Khabor Ekdin
বুধবার, ২৮ জুলাই ২০২১, ০৮:৩৭ অপরাহ্ন
বিজ্ঞপ্তিঃ
চেনা মুখ অচেনা মানুষ ### সুবল সেন, দিনাজপুরের ব্যানার শিল্প ও শিল্পীকথা হুইপ ইকবালুর রহিম এমপির সহধর্মিনীর বড় ভাই ড. গোলাম ফারুকের দাফন সম্পন্ন বিরামপুরে স্বেচ্ছা সেবক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত করোনা প্রতিরোধে গ্রাম পর্যায়ে মনিটরিং বাড়াতে হবে — হুইপ ইকবালুর রহিম এমপি ফুলবাড়ীতে দীর্ঘদিনের ৫ হাজার বিঘা জমির জলাবদ্ধতা নিরসন নির্মাণকৃত ইউড্রেনে পানি প্রবাহের উদ্বোধন ঘোড়াঘাট পৌর যুবলীগের উদ্যোগে বৃক্ষ রোপণ ও মাস্ক বিতরণ করোনা ভাইরাস প্রতিরোধে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান হুইপ ইকবালুর রহিম এমপির হাবিপ্রবিতে বিদেশী শিক্ষার্থীদের ঈদ উৎযাপন আজকের বিষয় পর্ব ৬২#শিশুর করোনা (Covid 19), করণীয় ও চিকিৎসা। ঘোড়াঘাটে সামাজিক নিরাপত্তা কর্মসূচীর এককালীন চেক বিতরণ

রাণীশংকৈলে সময় সাশ্রয় ও ফসল বৃদ্ধিতে সমলয় পদ্ধতিতে ধান চাষ

দৈ‌নিক খবর একদিন ডেস্ক
  • সর্বশেষ সংবাদ শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১
  • ১৬৪ বার প‌ঠিত

রাণীশংকৈল সংবাদদাতা ॥ সময় বাঁচাতে ফসল বাড়াতে এই প্রথম ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে আউশ ধান চাষে সমলয় আবাদে নতুন প্রযুক্তিতে বীজ বপন এবং মেশিন দিয়ে ধানের চারা রোপন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
গত বৃহস্পতিবার উপজেলার কাশিপুর ইউনিয়নের ২৬ জন কৃষকের ১০০ বিঘা জমিতে ১৬দিন বয়সী চারা রোপন করে এই সমলয় পদ্ধতির উদ্বোধন করা হয়। এ পদ্ধতির উদ্বোধন করেন কৃষিবিদ উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় দেবনাথ। এ সময় উপস্থিত ছিলেন ইউপি সদস্যসহ এলাকার কৃষক কৃষাণীরা ।
এসময় কয়েকজন কৃষক জানান, ইতিপূর্বে পার্শ্ববর্তী ইউনিয়নে বোরো ধানের সমলয় প্রযুক্তির চাষ দেখে আমরা উদ্বুদ্ধ হয়ে নিজেরাই এ মৌসুমে আউশ ধান চাষ করার আগ্রহ প্রকাশ করি। এরই পরিপেক্ষিতে উপজেলা কৃষি অফিস হতে সকল প্রকার সহযোগিতা করা হয় আমাদের।
কৃষি অফিস সূত্রে জানা গেছে, ৩০০ কেজি বিনা-১৯ ধান বীজ কৃষকদের বিনামূল্য দেওয়া হয়। বীজ রোপনের জন্য ৩০০০ ট্রে দেয়া এবং মেশিন দিয়ে রোপনের জন্য সার্বিক সহযোগিতা করা হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় দেবনাথ বলেন, এ পদ্ধতিতে ধান চাষে কৃষকের যেমন সময়, শ্রম ও খরচ বাঁচবে তেমনি উৎপাদনও হবে বেশি। এতে লাভবান হবেন কৃষকরা। সমলয় পদ্ধতি হলো সবাই মিলে একসঙ্গে একই সময়ে একই জাতের ধান রোপণ করা। আমরা কৃষি দপ্তর আগামী মৌসুমে যেন এ পদ্ধতি সবার মাঝে ছড়িয়ে দিতে পারি সে জন্য চেষ্টা চালাচ্ছি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সকল সংবাদ
Theme Designed BY Kh Raad ( Frilix Group )