শনিবার, ১৫ মে ২০২১, ০৮:৩৫ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
দিনাজপুর থেকে প্রকাশিত সরকারি মিডিয়া তালিকাভুক্ত দৈনিক খবর একদিন পএিকার জন্য খানসামা, হাকিমপুর, ঘোড়াঘাট ও চিরিরবন্দরের জন্য উপজেলা প্রতিনিধি আবশ্যক। মেইল : khaborekdin2012@gmail.com। মোবাইল : 01714910779
সর্বশেষঃ
দিনাজপুর শহরসহ জেলার ১৩টি উপজেলার প্রায় ৭ হাজার মসজিদে ঈদুল ফিতরের নামাজের জামায়াত অনুষ্ঠিত ফুলবাড়ীতে ঝড়ে উড়ে গেল প্রধান মন্ত্রীর উপহারের ঘরের চাল ফুলবাড়ীতে সড়ক দূর্ঘটনায় চালকসহ আহত ১০ যাত্রী ফুলবাড়ীতে আনসারদের মাঝে ঈদ উপহার বিতরণ বীরগঞ্জে বজ্রপাতে এক নারী নিহত দিনাজপুরে সেন্ট ফিলিপস্ এলামনাই ফোরাম এর উদ্যোগে ঈদ উপহার প্রদান পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে হুইপ ইকবালুর রহিম এমপির শুভেচ্ছা দিনাজপুরে বিভিন্ন আয়োজনে আন্তর্জাতিক নার্সেস দিবস পালিত ত্যাগের মধ্যে যে আনন্দ আছে ভোগের মধ্যে তা নেই-হুইপ ইকবালুর রহিম বাংলাদেশের উন্নতির পথে বাধা সৃষ্টি করা স্বাধীনতা বিরোধীদের অপপ্রয়াস- এমপি গোপাল

দিনাজপুরে করোনায় আরও ৫ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার ॥ দিনাজপুরে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১১৫।
এর আগে গত শনিবার রাতে ভারত থেকে ফেরত এসে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন কান্তলাল সাহা (৬৫)। গত ১৪ এপ্রিল ভারত থেকে দেশে ফেরেন তিনি। শারীরিকভাবে অসুস্থ বোধ করলে ১৭ এপ্রিল তাঁর করোনা পরীক্ষা করা হয়। অবস্থার অবনতি হলে ২৫ এপ্রিল দিনাজপুরের এম আবদুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন তিনি। চিকিৎসাধীন অবস্থায় গত শনিবার তাঁর মৃত্যু হয়।
করোনায় মারা যাওয়া অন্যরা হলেন সদর উপজেলার মুসা চৌধুরী (৫৮), হারিসুল ইসলাম (৩০), খলিলুর রহমান (১০০) ও ওয়াহেদ আলী (৫৬)। মৃত্যুবরণকারী প্রত্যেকেই গত ২১ এপ্রিল থেকে বিভিন্ন সময়ে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছিলেন।
সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, নতুন ২৩ জনসহ এ পর্যন্ত ৫০১৮ জন সুস্থ হয়েছেন। তবে আক্রান্ত ৫৪১৩ জনের মধ্যে ৫০১৮ জন সুস্থ ও ১১৫ জনের মৃত্যু হওয়ায় বর্তমানে দিনাজপুর জেলায় করোনায় আক্রান্ত রোগির সংখ্যা রয়েছে ৩৮০ জন।
গত ২৪ ঘণ্টায় ১৪০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে করোনায় সংক্রমিত হয়েছেন ২০ জন। আক্রান্তের হার ১৪ দশমিক ২৮ শতাংশ। এ পর্যন্ত জেলায় মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৪১৩ জন। সুস্থ হয়েছেন ৫ হাজার ১৮ জন। বর্তমানে রোগীর সংখ্যা ২৮০। তাঁদের মধ্যে হাসপাতালে আছেন ৩৮ জন এবং হোম আইসোলেশনে আছেন ২৪২ জন।
জেলা সিভিল সার্জন আবদুল কুদ্দুস বলেন, ভারত থেকে ফিরে করোনায় আক্রান্ত হয়ে দিনাজপুরে এটিই প্রথম মৃত্যুর ঘটনা। যাঁরা মৃত্যুবরণ করেছেন, স্বাস্থ্যবিধি মেনে তাঁদের কবরস্থ করা হয়েছে। তিনি আরও বলেন, মার্চের শেষ সপ্তাহ থেকে অদ্যাবধি করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। মৃত্যুর সংখ্যা বাড়তে শুরু করেছে এই মাস থেকে। মার্চে মৃত্যু হয়েছিল ৪ জনের, এপ্রিলে ৯ জনের। সেখানে চলতি মাসের দুই দিনের ব্যবধানেই পাঁচজন মারা গেছেন। এ সময় করোনা সংক্রমণ রোধে প্রত্যেককে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান।
সিভিল সার্জন আরও জানান, মোট আক্রান্ত ৫৪১৩ জনের মধ্যে সদর উপজেলায় সবচেয়ে বেশী ২৯৫৬ জন। এছাড়া বিরলে ৩১৮, বিরামপুরে ৩৩৩ জন, বীরগঞ্জে ১৬৪ জন, বোচাগঞ্জে ১৫৪ জন, চিরিরবন্দরে ২২০ জন, ফুলবাড়ীতে ১৯৫ জন, ঘোড়াঘাটে ৯৩ জন, হাকিমপুরে ৯০ জন, কাহারোলে ১৭২ জন, খানসামায় ১২২ জন, নবাবগঞ্জে ১৪৯ ও পার্বতীপুর উপজেলায় ৪৪৭ জন।
আর মোট মৃত ১১৫ জনের মধ্যে সদর উপজেলায় ৫২, বিরলে ৭ জন, বিরামপুরে ৬ জন, বীরগঞ্জে ৬ জন, বোচাগঞ্জে ৪ জন, চিরিরবন্দরে ১১ জন, ফুলবাড়ীতে ৮ জন, হাকিমপুরে একজন, কাহারোলে ৫ জন, খানসামায় ৪ জন, নবাবগঞ্জে ৩ জন ও পার্বতীপুর উপজেলায় ৮ জন। তবে জেলার ১৩টি উপজেলার মধ্যে ঘোড়াঘাট উপজেলায় এখন পর্যন্ত কারো মৃত্যু হয়নি।
সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ আরো জানান, গত ২৪ ঘন্টায় ২১৩টিসহ এ পর্যন্ত ৪০৩১৮টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আর গত ২৪ ঘন্টায় ১৪০টিসহ এ পর্যন্ত ৩৭৬৩৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ ছাড়া গত ২৪ ঘন্টায় ৭০ জনসহ ৩২৩৬৪ জন কোয়ারেন্টাইন নেয়া হয়েছে এবং ৮৬ জনসহ ৩১৮২৯ জন কোয়ারেন্টাইন হতে ছাড় পেয়েছেন। বর্তমানে হোম আইসোলেশনে রয়েছেন ২৪২ জন ও হাসপাতালে ৩৯ জন ভর্তি রয়েছেন বলে জানিয়েছেন সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ।
এদিকে সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ শাহ মোঃ এজাজ-উল-হক জানান, ১ মে শনিবার পর্যন্ত জেলায় ১ লাখ ৩২ হাজার ৫৬৭ জন করোনা টিকা গ্রহণের জন্য নিবন্ধন করেছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন