মঙ্গলবার, ১৫ Jun ২০২১, ১০:৪২ অপরাহ্ন

বিজ্ঞপ্তিঃ
দিনাজপুর থেকে প্রকাশিত সরকারি মিডিয়া তালিকাভুক্ত দৈনিক খবর একদিন পএিকার জন্য খানসামা, হাকিমপুর, ঘোড়াঘাট ও চিরিরবন্দরের জন্য উপজেলা প্রতিনিধি আবশ্যক। মেইল : khaborekdin2012@gmail.com। মোবাইল : 01714910779
ব্রেকিং নিউজঃ
দিনাজপুরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক সচেতনতামূলক প্রচারণার উদ্বোধন দিনাজপুরে ভুমিহীন আন্দোলন রংপুর বিভাগীয় মতবিনিময় সভা অনুষ্ঠিত নিখোঁজ ৪ তরুণের সন্ধানের দাবীতে দিনাজপুরে মানববন্ধন জিয়া হার্ট ফাউন্ডেশনের উদ্যোগে সাবেক মন্ত্রী মরহুমা খুরশীদ জাহান হকের ১৫তম মৃত্যুবার্ষিকী পালন অঞ্জলী নারী উন্নয়ন সমবায় সমিতিকে নিবন্ধন ও সনদপত্র প্রদান দিনাজপুর নাট্য সমিতি শিল্পকলা পদকে মনোনীত হওয়ায় বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন নবনির্বাচিত কমিটির বীরগঞ্জে নিখোঁজের একদিন পর কৃষকের মৃতদেহ উদ্ধার নবাবগঞ্জে আইন-শৃঙ্খলা বিষয়ক সভা অনুষ্ঠিত বিরামপুরে করোনা প্রতিরোধে কঠোর অবস্থানে প্রশাসন, মাস্ক না পরলেই জরিমানা খানসামায় বেড়েছে জ্বর-ডায়রিয়া রোগী ॥ জনবল সংকটে সেবা দিতে হিমশিম খাচ্ছে স্বাস্থ্য কমপ্লেক্স

দিনাজপুরে নির্বাচিত পাটবীজ উৎপাদনকারী চাষী প্রশিক্ষণ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার ॥ উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের আওতায় নির্বাচিত পাটবীজ উৎপাদনকারী চাষীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ১ জুন মঙ্গলবার দিনাজপুর সদর উপজেলা অডিটরিয়ামে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। দিনাজপুর সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের পাটচাষীরা এই কর্মশালায় অংশগ্রহন করে।
প্রশিক্ষণ চলাকালীন সময় ভিডিও কনফারেসিং এর মাধ্যমে কর্মশালার শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি পাট অধিদপ্তরের পরিচালক (যুগ্নসচিব) এস.এম আরশাদ ইমাম। এসময় তিনি বলেন, বর্তমান আওয়ামীলীগ সরকার পাটের সোনালী ভবিষ্যত ফিরিয়ে আনার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আর মানসম্পন্ন পাটের জন্য চাই মানসম্পন্ন পাটবীজ। এলক্ষ্যে পাট অধিদপ্তর বিভিন্ন সময়ে নানাবিধ কর্মসূচী গ্রহন করে আসছে।
এরই ধারাবহিকতায় আজ এই নির্বাচিত পাটবীজ উৎপাদনকারী চাষীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। উন্নত প্রশিক্ষণ কর্মশালায় অংশ গ্রহন করে চাষীরা নিজেরাই ভালো বীজ উৎপাদন করতে সক্ষম হবে। বাড়বে পাটের উৎপাদন।
নির্বাচিত পাটবীজ উৎপাদনকারী চাষী প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর সদর উপজেলা চেয়ারম্যান ইমাদাদ সরকার, জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক প্রদীপ কুমার গুহ, সদর উপজেলা কৃষি কর্মকর্তা শাহ মোহাম্মদ সাখাওয়াত হোসেন, জেলা বিএডিসি’র উপ-পরিচালক(বীজ বিপনন) মজহারুল ইসলাম, জেলা পাট অধিদপ্তরের সহকারী পরিচালক মো: মোশাররফ হোসেন।
প্রশিক্ষণ কর্মশালায় পাটবীজ উৎপাদনে প্রশিক্ষণের গুরুত্ব, চলমান প্রকল্পের লক্ষ ও উদ্দেশ্য। উন্নত প্রযুক্তিনির্ভর পাটবীজ উৎপাদনের গুরুত্ব, বর্তমান প্রেক্ষাপট ও সম্ভাবনা। উফশী জাতের পাটবীজ উৎপাদেন জমি নির্বাচন, জমি তৈরী, বীজ বিপনন, সার ও বালাইনাশক প্রয়োগ, আন্তঃপরিচর্যা। উন্নত পদ্ধতিতে তোষা জাতের পাটবীজ উৎপাদন ও পাটবীজ সংরক্ষণ ও বিপননের কলাকৌশল সম্পর্কে চাষীদের ধারণা প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষে অংশগ্রহনকারী প্রত্যেক পাটচাষীকে সম্মানীভাতা ও উন্নত পাটবীজ প্রদান করা হয়।
উক্ত প্রশিক্ষণ কর্মশালার সঞ্চালনা ও সমন্বয়কারীর দ্বায়িত্বে ছিলেন জেলা পাট অধিদপ্তরের উন্নয়ন কর্মকর্তা দিলীপ কুমার মালাকার এবং সহঃ সমন্বয়কারী হিসেবে ছিলেন জেলা পাট অধিদপ্তরের উপ-সহকারী কর্মকর্তা নিলম্বর বসাক।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন