জাঙ্ক ফুড এড়িয়ে চলুন চার উপায়ে

দৈনিক খবর একদিন স্বাস্থ্যপাতা: বাড়িতে মুখরোচক খাবার খাওয়া হলেও অনেকেরই বাইরের জাঙ্ক ফুডের ওপর আলাদা আকর্ষণ থাকে। মাঝে মধ্যে এমন খাবার খাওয়ার ইচ্ছে জাগতে পারে। কিন্তু সুস্থ থাকতে হলে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে অবশ্যই এসব খাবার এড়িয়ে চলতে হবে। কারণ একদিন অনিয়ম করে জাঙ্ক ফুড খেলে আপনার পুরো ডায়েট নষ্ট হয়ে যেতে পারে। চারটি বিষয় মাথায় রাখলে আপনি এই জাঙ্ক ফুড থেকে দূরে থাকতে পারবেন।
খাবার বাদ না দেওয়া
সারাদিনের ব্যস্ততায় অনেকেই একবেলার খাবার বাদ দেয়। আবার তাড়াহুড়া করে দেখা যায় অল্প খাবার খায়। এতে করে দিনশেষ ক্ষুধা জমে যায় এবং ওই সময় মানুষ সাধারণত সুস্বাদু কোনো খাবার খেতে চায়। এতে করে জাঙ্ক খাবারের প্রতি আর্কষণ বাড়ে।
স্বাস্থ্যকর স্ন্যাকস
তিনবেলার খাবারের পাশাপাশি স্ন্যাকসও আমাদের প্রতিদিনের খাবারের অংশ। স্ন্যাকস হিসিবে প্রতিদিন এমন খাবার খাওয়ার চেষ্টা করুন যা স্বাস্থ্যকর ও পুষ্টিসমৃদ্ধ। বাইরের অস্বাস্থ্যকর খাবার স্বাস্থ্যকর উপায়ে বাড়িতে তৈরি করুন।
পেট ভরে খাবার খান
আপনার যখন যে খাবার খেতে ইচ্ছে হবে তা বাসায় বানিয়ে পেট ভরে খান। তবে খেয়াল রাখবেন ওই খাবারে যেসব উপাদান দেওয়া হচ্ছে সে বিষয়ে। যেমন আপনার যদি ফ্রাইড রাইস খেতে ইচ্ছে হয় সেক্ষেত্রে ফুলকপি দিয়ে ফ্রাইড রাইস বানাতে পারেন বাসায়। ঝালজাতীয় খাবার তালিকায় রাখতে পারেন সেক্ষেত্রে টেস্ট বার্ড পরিবর্তন হবে।
ডায়েটের কারণ মাথায় রাখা
প্রত্যেক মানুষের ডায়েট করার পেছনে কারণ থাকে। এই কারণগুলো একটি জায়গায় লিখুন। এরপরেও যদি ডায়েট ভাঙতে চান তাহলে ওই বিষয়গুলো আপনার মাথায় আসবে। এর মাধ্যমে কিছুটা হলেও আপনি নিজেকে নিয়ন্ত্রণ করতে পারবেন।
সবশেষে একটি বিষয় মাথায় রাখবেন যে আমরা ডায়েট করি একটি ফলাফল পাওয়ার জন্য। আর এজন্য আপনাকে অবশ্যই কিছু বিষয় মেনে চলতে হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন