দিনাজপুর সদর উপজেলায় চলমান লকডাউন আরো ৭ দিন বৃদ্ধি \ শেষ হবে আগামী ২৮ জুন মধ্যরাতে

দিনাজপুর প্রতিনিধি \ করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর হার বৃদ্ধি অব্যাহত থাকায় দিনাজপুর সদর উপজেলায় চলমান কঠোর লকডাউন আরো ৭ দিন বৃদ্ধি করা হয়েছে। আগামী ২৮ জুন সোমবার মধ্য রাতে দ্বিতীয় দফার লকডাউন শেষ হবে। তবে দ্বিতীয় দফার লকডাউন প্রথম দফার চেয়ে আরো কঠোর হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট প্রশাসন।
রবিবার (২০ জুন) সন্ধ্যা সাড়ে ৭টায় দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা করোনা প্রতিরোধ কমিটির এক সভায় সর্বসম্মতিক্রমে লকডাউন আরো ৭ দিন বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হয়। সন্ধ্যা সাড়ে ৭টায় জরুরী সভা শুরু হয়ে রাত সাড়ে ১০টায় শেষ হয়। এর আগে জেলা করোনা প্রতিরোধ কমিটির এক জরুরি বৈঠকে প্রথম দফায় গত ১৫ জুন মঙ্গলবার সকাল ৬টা থেকে ২১ জুন রাত ১২টা পর্যন্ত দিনাজপুর সদর উপজেলায় ৭ দিনের লকডউন ঘোষণা করে জেলা প্রশাসক। এই লকডাউনের মেয়াদ শেষ হচ্ছে ২১ জুন রাত ১২টায়।
সভার সিদ্ধান্ত অনুযায়ী আগের মত ২২ জুন মঙ্গলবার সকাল ৬টা থেকে ২৮ জুন রাত ১২টা পর্যন্ত সদর উপজেলায় কঠোর লকডাউন বলবৎ থাকবে। লকডাউনে সদর উপজেলায় সব ধরনের দোকানপাট, ব্যবসাপ্রতিষ্ঠান, ব্যাটারিচালিত অটোরিক্সাসহ সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে শহরে এ্যাম্বুলেন্স ও জরুরি সেবায় নিয়োজিত যানবাহন চলাচল করবে। এছাড়া কাঁচাবাজার ও মুদিখানা সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের মতই খোলা থাকবে। খোলা থাকবে ওষুধের দোকানও।
দিনাজপুর জেলা প্রশাসক ও করোনা প্রতিরোধ কমিটির আহবায়ক খালেদ মোহাম্মদ জাকী’র সভাপতিত্বে সভায় দিনাজপুর সিভিল সার্জন ও জেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ, জেলা বিএমএ’র সাধারণ সম্পাদক ডাঃ বিকে বোসসহ কমিটির অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।
দিনাজপুর সার্জন অফিসের তথ্যানুযায়ী চলতি ১ জুন হতে ২০ জুন পর্যন্ত ২০ দিনে জেলায় ১৫৪৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এই ২০ দিনে করোনায় আক্রান্ত হয়ে ২৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া গত ৭ দিনে জেলায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭২৯টি। এর মধ্যে করোনা রোগি শনাক্ত হয়েছে ৬৭২ জন। শনাক্তের হার ছিল ৩৮ দশমিক ৮৬ শতাংশ। আরটি পিসিআর টেষ্ট হয়েছে ১৫১১টি। এতে শনাক্ত হয়েছে ৫৮৭ জন। আরটি পিসিআর টেষ্টে শনাক্তের হার ৩৮ দশমিক ৮৪ শতাংশ। র‌্যাপিড এন্টিজেন টেষ্ট হয়েছে ২১৮টি, শনাক্ত হয়েছে ৮৫ জন। র‌্যাপিড এন্টিজেন টেষ্টে শনাক্তের হার ৩৮ দশমিক ৯৯ শতাংশ।
দিনাজপুর সিভিল সার্জন অফিসের সর্বশেষ তথ্যানুযায়ী ২০ জুন রবিবার সকাল ৯টায় পর্যন্ত জেলায় করোনায় আক্রান্ত হয়েছেন ৬৯৪৩ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৫৮১৮ জন ও মৃত্যু হয়েছে ১৫১ জনের। বর্তমানে জেলায় করোনা রোগি আছেন ৯৭৪ জন। আক্রান্ত ৬৯৪৩ জনের মধ্যে শুধু দিনাজপুর সদর উপজেরাতেই করোনায় আক্রান্ত হয়েছেন ৪০২৯ জন ও এর মধ্যে ৭৫ জনের মৃত্যু হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন