বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা দিনাজপুরের উদ্দ্যোগে বৃক্ষরোপন কর্মসুচীর উদ্বোধন

দিনাজপুর প্রতিনিধি :
বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক মনিরুজ্জামান জুয়েল বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশ বির্নিমানে শিক্ষার কোনো বিকল্প নাই। শিক্ষার আলো ছড়িয়েই কেবল নিজের এবং দেশ জাতির উন্নয়ন করা সম্ভব। বৃক্ষ বিতরণকালে বিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন,মনোযোগের সাথে পড়ালেখা করবে তবেই তোমরা সমাজ,পিতামাতাও পরিবারের পাশে দাঁড়াতে পারবে। তোমরা প্রত্যেকেই গাছের প্রতি যত্নশীল হবে এবং বাড়ির আনাচে-কানাচে ফলদ,ঔষুধিসহ বিভিন্ন ধরনের গাছ লাগাবে।

মুজিব শতবর্ষ উপলক্ষে ২৪ জুন বৃহস্পতিবার সকালে দিনাজপুর পৌরসভার রামনগর মহল্লায় মোহাম্মদ আলী এন্ড ফয়জুন নেছা মেমোরিয়াল হাই স্কুলের শিক্ষার্থীদের মাঝে বৃক্ষরোপন কর্মসুচী -২০২১‘র উদ্ভোধন করা হয়। স্কুলের প্রধান শিক্ষক মো: আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসুচীর উদ্ভোধন করেন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক মনিরুজ্জামান জুয়েল। এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা দিনাজপুর জেলা কমিটির ভারপ্্রাপ্ত সভাপতি শাহজাহান নভেল,জেলা যুবলীগের সাবেক সহ-সভাপতি জাকির হোসেন,স্কুলের সহকারী শিক্ষক নিরঞ্জন হীরা ও কামরুন নাহার মুক্তি।

আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মনিরুজ্জামান জুয়েল বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশ বির্নিমানে এবং দেশ ও জাতির উন্নয়ন করতে চাইলে আমাদের ছেলেমেয়েদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে হবে, আর এজন্যে সর্বক্ষেত্রে চাই কঠোর অধ্যাবসায়। তিনি বলেন,শিক্ষার কোনো বিকল্প নাই,কেবলমাত্র শিক্ষার আলো ছড়িয়ে নিজের এবং দেশের উন্নয়নে অংশীদার হওয়া সম্ভব। এসময় বিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, মনোযোগের সাথে পড়ালেখা করবে তবেই তোমরা সমাজ ও পরিবারের পাশে দাঁড়াতে পারবে।

তিনি বলেন, জীবনের জন্য প্রয়োজন অক্সিজেন, আর এই অক্সিজেন বিনামুল্যেই আমরা পাই মহান রাব্বুল আলামীনের অশেষ কৃপায় বৃক্ষের মাধ্যমে। বৃক্ষ আমাদের জীবন বাঁচাতে যেমন অক্সিজেন দেয়,তেমনি প্রকৃতি ও পরিবেশ রক্ষায় মানুষকে সহযোগীতা করে। শিশু কিশোর শিক্ষাথীদের উদ্দ্যেশ্যে তিনি বলেন,তোমরা প্রত্যেকেই গাছের প্রতি যত্নশীল হবে এবং বাড়ির আনাচে-কানাচে ফলদ,ঔষুধিসহ বিভিন্ন ধরনের গাছ লাগাবে।

বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা দিনাজপুরের উদ্দ্যোগে গত ১২জুন হতে স্কুল,কলেজ,মাদ্রাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে বৃক্ষরোপন কার্য্যক্রম চলছে এবং আগামী ৩ মাস ধারাবাহিক ভাবে জেলার বিভিন্ন স্থানে বৃক্ষরোপন করা হবে। প্রদীপ ঘোষের সঞ্চালনায় অনুষ্ঠানে সন্তোষ সরকার, রিংকু সেন, ফেরদৌসী আহমেদ, সাখাওয়াত হোসেন, কৈলাশ সরকার ও সাবিনা পারভীনসহ মোহাম্মদ আলী এন্ড ফয়জুন নেছা মেমোরিয়াল হাই স্কুলের শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন