দিনাজপুরে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে সুবিধা বঞ্চিত শিশুদের সামাজিক সুরক্ষা বেষ্টনীতে অর্ন্তভূক্তকরণ প্রক্রিয়া সম্পর্কে আলোচনা সভা

দিনাজপুর প্রতিনিধি \ দিনাজপুরে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে সামাজিক সুরক্ষা বেষ্টনীতে বিশেষ সুবিধা বঞ্চিত শিশুদের অর্ন্তভূক্তকরণ প্রক্রিয়া সম্পর্কে আলোচনা সভা হয়েছে।
রবিবার (১৮ জুলাই) সকালে দিনাজপুর মিউসিপ্যাল হাই স্কুল (বাংলা স্কুল) মিলনায়তনে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ দিনাজপুর এপি’র উদ্যোগে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আবু বকর সিদ্দিক।
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ দিনাজপুর এপি’র জুনিয়র প্রোগ্রাম অফিসার সারামিতা হালদার’র সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর মিউসিপ্যাল হাই স্কুলের (বাংলা স্কুল) প্রধান শিক্ষক মোঃ নেজামুল ইসলাম, দিনাজপুর পৌরসভার ১, ২ ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের কাউন্সিলর মোছাঃ হাসিনা বেগম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দৈনিক আলোকিত দিনাজপুর পত্রিকার স্টাফ রিপোর্টার ও ওয়ার্ল্ড ভিশন শিশুশ্রম প্রতিরোধ কমিটি ২নং ওয়ার্ডের সদস্য মোঃ মাহবুবুল হক খান, জেলা শিশুশ্রম পর্যবেক্ষন কমিটির সদস্য মোঃ সোহেল আরমান রাকিব, শামসুন নাহার রেবা, ওয়ার্ল্ড ভিশন দিনাজপুর এপি’র ইউপিজি সহায়তাকারী মোঃ বেনজীর আলী, স্পন্সরশীপ উর্মি নুরজাহান প্রমূখ।
আলোচনা সভায় প্রতিবন্ধী শিশুরা সামাজিক সুরক্ষা বেষ্টনীতে সরকারী নিবন্ধনের আওতায় যেন আসতে পারে ও সুবিধা পেতে পারে এসব বিষয়ে আলোচনা করা হয়।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দিনাজপুর সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আবু বকর সিদ্দিক বলেন, জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একজন মানবশিশু ও মানুষ যাতে তার কাঙ্খিত সুবিধা পেতে তার সব ব্যবস্থা করে সমাজসেবা অধিদপ্তর। এই অধিদপ্তর অনাথ ও সবিধা বঞ্চিত শিশুসহ সমাজের অবহেলিত মানুষের সেবায় কাজ করে। দেশে ১২ ধরনের প্রতিবন্ধী রয়েছে। শিশু কল্যাণ বোর্ডের মাধ্যমে প্রকৃত সুবিধা বঞ্চিত শিশু ও অসহায় প্রতিবন্ধী নির্বাচন করা হয় ও তাদেরকে সরকারের বিভিন্ন সহযোগিতা দেয়া হয়। তিনি আরো বলেন, বর্তমানে দেশে ৮৫টি শিশু পরিবার রয়েছে। দিনাজপুর ৩০৭টি বেসরকারী এতিমখানা আছে। এই এতিমখানায় সাড়ে ৭ হাজার শিশু রয়েছে। যাদের প্রত্যেককে সমাজসেবা অধিদপ্তর প্রতিমাসে ২ হাজার করে টাকা দেয়। এটা বর্তমান সরকারের যুগান্তকারী সাফল্য বলে জানান তিনি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন