হাবিপ্রবিতে জাতীয় শোক দিবস উপলক্ষে চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

দিনাজপুর প্রতিনিধি \ আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, বাঙালি জাতির জন্য বেদনাবিধুর একটি দিন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২১ উপলক্ষে মাসব্যাপী কর্মস‚চী ঘোষণা করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) প্রশাসন। এরই অংশ হিসেবে গত ৭ আগষ্ট এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ৮ আগষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের ব্যবস্থাপনায় বাংলাদেশের স্বাধীনতায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের অবদান শীর্ষক অনলাইন কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ৮৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। ০২ আগষ্ট বাংলাদেশের স্বাধীনতায় বঙ্গবন্ধু ঘোষিত ৬ দফা শীর্ষক লেখা আহবান করা হয়। যা জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৯ আগষ্ট। উক্ত প্রতিযোগিতায় ২৭ জন ছাত্র-ছাত্রী লেখা জমা দিয়েছে। এতে ২২৮ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেন। এছাড়াও গত ১০ আগষ্ট-২০২১ তারিখ বাংলাদেশের স্বাধীনতা প‚র্ববর্তী সময়ে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের পটভ‚মি তৈরিতে বঙ্গবন্ধুর রাজনৈতিক ভ‚মিকা শীর্ষক অনলাইন কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতেও বিপুলসংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।
এদিকে শোকের মাসের প্রথম দিনে বিশ^বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান মাসব্যাপী কালো ব্যাজ ধারণ কর্মসূচি সূচনা করেন। সর্বস্তরের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী যার যার অবস্থান থেকে কালোব্যাজ ধারণ করেন।
অপরদিকে শোকের মাসের প্রথম দিনে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ডিজিটাল কালো ব্যাজ প্রদর্শন, বিশ্ববিদ্যালয়ের গুরুপ্তপ‚র্ণ স্থাপনাসমূহে সরকারী নির্দেশনা মোতাবেক ব্যানার স্থাপন, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভাইস-চ্যান্সেলর কর্তৃক শোক বার্তা প্রকাশ করা হয়।
এছাড়াও শোক দিবস উপলক্ষে ওয়েবনিয়ার, জাতির পিতা বঙ্গবন্ধু শীর্ষক ডিজিটাল আলোকচিত্র প্রদর্শনী, মহিয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব শীর্ষক লেখা আহবান, রক্তদান কর্মস‚চি, রচনা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণসহ মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ সকল কর্মস‚চী কঠোর স্বাস্থ্যবিধি মেনে পালিত হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন