ঘোড়াঘাটে ইভিএমে নির্বাচনের মহড়া

(ঘোড়াঘাট) দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুর ঘোড়াঘাটে ৭ম ধাপের পৌরসভা নির্বাচনে ভোট নেওয়া হবে আগামী মঙ্গলবার (২ নভেম্বর )। তবে এর আগে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) অনুশীলনমূলক (মক) ভোট অনুষ্ঠিত হল আজ রবিবার (৩১ অক্টোবর)। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একযোগে পৌরসভার ৯টি ভোটকেন্দ্রে অনুশীলন মূলক (মক) ভোটের আয়োজন করা হয়। এ জন্য রবিবার (৩১অক্টোবর) ঘোড়াঘাট পৌরসভার বিভিন্ন এলাকায় মাইকিংও করা হয়।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, ইভিএমের মাধ্যমে ভোট প্রদানে উৎসাহ এবং প্রশিক্ষণ দিতে গত কয়েকদিন নানাবিধ প্রচার ও প্রদর্শনী করা হয়েছে। তারই ধারাবাহিকতায় ভোটারদের প্রশিক্ষণ দিতেই অনুশীলনমূলক (মক) ভোট উদ্যোগ নেওয়া হয়েছে। এই অনুশীলনের মাধ্যমে ভোটারদের ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) সঙ্গে পরিচয় করে দেওয়া হবে।কীভাবে ইভিএমে ভোট দেওয়া যায়, তা শিখতে পারবেন ভোটাররা।

সরেজমিন ৯টি কেন্দ্র ঘুরে ভোটারদের সাথে কথা বললে কিছু ভোটার জানান, ইভিএম নিয়ে তারা বেশ উচ্ছ্বসিত। ভোট দেওয়া খুব সহজ মন্তব্য করে তারা বলেন, ‘এখন শিক্ষিত অশিক্ষিত সবাই মোবাইল ফোন ব্যবহার করেন। তাই ইভিএমে ভোট দেওয়া কারও জন্যই কঠিন হবে না।

এসময় মক ভোটিং পরিদর্শনে আসা উপজেলা নির্বাচন কর্মকর্তা শাহজাহান মানিক বলেন, ভোটারদের সচেতন ও ইভিএমে অভ্যাস্ত করতে অনুশীলন (মক) ভোটিং এর আয়োজন করা হয়েছে। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একযোগে সকল কেন্দ্রে মক ভোট আয়োজন করা হয়েছে। এজন্য আমরা পৌর এলাকায় মাইকিং করিয়েছি। এর আগে কয়েক দফা ইভিএমের বিষয়ে ভোটারদের সচেতন করতে প্রচারণা চালানো হয়েছে।

ঘোড়াঘাট পৌরসভার ভোটকেন্দ্রগুলো হলো ১নং সাহেবগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়,২নং ঘোড়াঘাট মহিলা ডিগ্রী কলেজ,৩ নং ঘোড়াঘাট কে.সি.পাইলট স্কুল এন্ড কলেজ,৪নং ঘোড়াঘাট আর.সি. পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়,৫নং দক্ষিণ জয়দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়,৬ নং লাল মাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়,৭নং শ্যামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়,৮নং ওসমানপুর হাইস্কুল, চকবামুনিয়া বিশ্বনাথ পুর, ৯ নং ঘোড়াঘাট দাখিল মাদ্রাসা।

ঘোড়াঘাট পৌরসভায় মেয়র পদে ৫ জন, সাধারণ কাউন্সিলর পদে ৩২ জন ও নারী কাউন্সিলর পদে ১০ জন প্রতিদ্বন্দ্বীতা করছেন। মোট ভোটার সংখ্যা ১৯ হাজার ৯৪৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯ হাজার ৭৫৬ জন ও নারী ভোটার হচ্ছেন ১০ হাজার ১৯১ জন। পৌরসভার ৯টি কেন্দ্রে ভোট গ্রহণ হবে। ভোট কক্ষের (বুথের)সংখ্যা ৭৪টি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন