ঢাকাশনিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৪
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কুড়িগ্রাম
  5. কৃষি
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. খেলা
  9. গাইবান্ধা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. ঠাকুরগাঁও
  13. তথ্যপ্রযুক্তি
  14. দিনাজপুর
  15. নীলফামারী
আজকের সর্বশেষ সবখবর

রংপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে আলোচনাসভা অনুষ্ঠিত

একদিন ডেস্ক
সেপ্টেম্বর ২৮, ২০২৪ ২:৪২ অপরাহ্ণ
Link Copied!

পিআইডি, রংপুর: রংপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৮শে সেস্টেম্বর) রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি ভবনে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রংপুর স্থানীয় সরকারের উপপরিচালক মো: রায়হান কবির। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সচেতন নাগরিক কমিটি (সনাক), রংপুরের সভাপতি ড. শাশ্বত ভট্টাচার্য।

সভায় প্রধান অতিথির বক্তৃতায় মো: রায়হান কবির বলেন, নাগরিকদের জন্য তথ্য অধিকার আইন অত্যন্ত গুরুত্বপূর্ণ। নাগরিকেরা তথ্য চাইলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান তথ্য দিতে বাধ্য। তথ্যের সরবরাহ যত সহজ হবে স্বচ্ছতা ও জবাবদিহিতা তত নিশ্চিত হবে। তথ্য অধিকার জনগণের ক্ষমতায়নের একটি কার্যকর মাধ্যম। দেশে নতুন কোনো আইন প্রণয়ন হলে জনসাধারণের মাঝে সেই আইন সস্পর্কে ব্যাপক প্রচার প্রয়োজন। অনেকেই আইন সম্পর্কে না জানার কারণে ভুল করে ফেলেন। কোন তথ্য দিতে হবে, কোন তথ্য দেওয়া যাবে না এবং কোন তথ্য কতদিনের মধ্যে দিতে হবে এগুলো তথ্য অধিকার আইনে সুস্পষ্ট উল্লেখ আছে। তথ্য অধিকার আইন সম্পর্কে ব্যাপক প্রচারের জন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন সাবেক সনাক সভাপতি বীর মুক্তিযোদ্ধা সদরুল আলম দুলু, সনাক সহ-সভাপতি নাফিসা সুলতানা, সনাক সহ-সভাপতি প্রফেসর মোহাম্মদ শাহ আলম, সনাক সদস্য অ্যাডভোকেট এ এ এম মুনীর চৌধুরী, সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সভাপতি খন্দকার ফখরুল আলম বেঞ্জু, রংপুর দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য বেলাল আহমেদ প্রমুখ। অনুষ্ঠানে সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।