ঢাকামঙ্গলবার , ১ অক্টোবর ২০২৪
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কুড়িগ্রাম
  5. কৃষি
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. খেলা
  9. গাইবান্ধা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. ঠাকুরগাঁও
  13. তথ্যপ্রযুক্তি
  14. দিনাজপুর
  15. নীলফামারী
আজকের সর্বশেষ সবখবর

পঞ্চগড়ে কুরিয়ারে অবৈধ ভাবে চা পাঠানোর সময় ৭৫ বস্তা চা পাতা আটক

একদিন ডেস্ক
অক্টোবর ১, ২০২৪ ৩:০৮ অপরাহ্ণ
Link Copied!

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ের একটি পার্সেল এন্ড কুরিয়ার সার্ভিস থেকে অবৈধ ভাবে চা পাতা পাঠানোর সময় পঞ্চগড় কাস্টমস ৭৫ বস্তা চা পাতা আটক করেছে।
৩০ সেপ্টেম্বর সোমবার রাতে পঞ্চগড় জেলা শহরের রওশনাবাগ এলাকায় অবস্থিত এজেআর পার্সেল এন্ড কুরিয়ার সার্ভিস নামের প্রতিষ্ঠান থেকে চাপাতা গুলো আটক করা হয়। চা পাতাগুলো সোমবার বিকেল থেকে সন্ধ্যার মধ্যে ওই পাঁচ চা কোম্পানির কর্মীরা চা পাতা গুলো পার্সেল এন্ড কুরিয়ারে বুকিং করে।

আটক করা ৭৫ বস্তা চায়ের প্রতিটি বস্তায় প্রায় ৫০ কেজি করে চা রয়েছে। বিপুল পরিমাণ এই চা রাজস্ব ফাঁকি দিয়ে পাঠানো হচ্ছিল ঢাকা ও চট্টগ্রামে। আটককৃত চায়ের বস্তার মধ্যে গ্রিন স্কাই টি হাউজের ৮ বস্তা চা, নাফিজ জান্নাত টি হাউজ ২০ বস্তা, সাদিয়া টি হাউজ ১৫ বস্তা, চৌধুরী এন্টারপ্রাইজের ৩০ বস্তা ও ধানসিঁড়ি ট্রেড ইন্টারন্যাশনালের ২ বস্তা চা রয়েছে।

কাস্টমস কর্তৃপক্ষ জানায়, দীর্ঘদিন ধরেই জেলার পার্সেল এন্ড কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে কালোবাজারে চা লেনদেন করে আসছিলেন একটি চক্র। গোপন সংবাদের ভিত্তিতে রাতে জেলা শহরের রওশনাবাগ এলাকার এজেআর পার্সেল এন্ড কুরিয়ার সার্ভিস নামের প্রতিষ্ঠানে অভিযান চালায় কাস্টমস। এ সময় তারা পাঁচটি প্রতিষ্ঠানের ৭৫ বস্তা চায়ের কাগজে গড়মিল পায়। এমনকি এর মধ্যে ৫৪ টি বস্তার গায়ে উৎপাদনকারী প্রতিষ্ঠানের কোন নাম ঠিকানা ছিলো না। সোমবার বিকেল থেকে সন্ধ্যার মধ্যে ওই পাঁচ প্রতিষ্ঠানের কর্মীরা চাগুলো ওই পার্সেল এন্ড কুরিয়ারে বুকিং করে। তবে অভিযানের সময় তাদের কাউকেই খুঁজে পাওয়া যায় নি। পরে ৭৫ বস্তা চা আটক করে উত্তর বাংলা ট্রেড ইন্টারন্যাশনাল টি ওয়্যার হাউজে পাঠায় কাস্টমস।

এজেআর পার্সেল এন্ড কুরিয়ার সার্ভিসের পঞ্চগড় শাখার ব্যবস্থাপক বিকাশ চন্দ্র রায় বলেন, আমরা আমাদের নিয়ম অনুযায়ী চায়ের বস্তাগুলো বুকিং নিয়েছি। ৬ দশমিক ৩ এর যে মুশক চালান ও প্রাতিষ্ঠানিক চালান রয়েছে তা দেখে মালামাল বুকিং করেছি। চালান থাকায় এখানে কোনটা বৈধ- অবৈধ তা দেখার কোন সুযোগ নেই। এর মাঝে রাতে কাস্টমস ও গোয়েন্দা সংস্থার লোকজন এসে মালামাল গুলো যাচাই বাছাই করবে বলে জব্দ করেছে।

পঞ্চগড় কাস্টমসের রাজস্ব কর্মকর্তা ইমরুল হোসেন পাটোয়ারী বলেন, আমরা সোমবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে ৭৫ বস্তা চা আটক করেছি। বস্তার গায়ে কিছু প্রতিষ্ঠানের নাম থাকলেও অনেক বস্তায় কোন প্রতিষ্ঠানের নাম নেই। আমরা এই সকল চায়ের নথি পরীক্ষা করে যথাযথ আইনি প্রক্রিয়া গ্রহণ করবো। তবে আমরা প্রাথমিক ভাবে দেখছি চা গুলো রংপুর চট্রগ্রামের দিকে যাচ্ছিল। যে নথি গুলো দিয়েছে, তাতে আমাদের প্রাথমিক ভাবে সন্দেহ হয়েছে এবং গড়মিল রয়েছে বলেও জানান তিনি।

অভিযানে পঞ্চগড় কাস্টমসের রাজস্ব কর্মকর্তা ইমরুল হোসেন পাটোয়ারী, চা বোর্ড পঞ্চগড় আঞ্চলিক কার্যালয়ের উন্নয়ন কর্মকর্তা আমির হোসেনসহ কাস্টমসের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলে।