ঢাকাশনিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৪
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কুড়িগ্রাম
  5. কৃষি
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. খেলা
  9. গাইবান্ধা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. ঠাকুরগাঁও
  13. তথ্যপ্রযুক্তি
  14. দিনাজপুর
  15. নীলফামারী
আজকের সর্বশেষ সবখবর

পঞ্চগড়ে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা

একদিন ডেস্ক
সেপ্টেম্বর ২৮, ২০২৪ ১১:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ে আন্তর্জাতিক তথ্য অধিকার অধিকার দিবস পালিত হয়েছে। শনিবার সকালে পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক সাবেত আলী। দিবসটি উপলক্ষে আলোচনা সভায় পঞ্চগড়ের জেলা প্রশাসক সাবেদ আলী বলেছেন, তথ্য সার্বজনীন মানবাধিকার।

১৯৪৮ সালের মানবাধিকার সনদের ১৯ ধারায় সুস্পষ্ট উলে¬খ করা হয়েছে তথ্য অধিকার বিষয়ে।আমাদের সংবিধানের ৭ অনুচ্ছেদ অনুযায়ী জনগন সকল ক্ষমতার মালিক এবং ৩৯ অনুচ্ছেদে আমাদের যে চিন্তা, বিবেক ও বাক স্বাধীনতার কথা বলা হয়েছেতার জন্য তথ্য অধিকার অপরিহার্য। জেলা প্রশাসক আরও বলেন, তথ্য অধিকার আইনটি সম্পর্কে ভালোভাবে না জানার কারণে অনেক সময় তথ্য প্রদানে আমাদের অনিচ্ছাকৃত বিলম্ব হয়।

এ সময় তিনি তথ্য অধিকার আইনের সঠিক প্রয়োগের জন্য কর্মকর্তাদের এ আইনটির বিভিন্ন বিধি-বিধান ভালোভাবে অবগত হওয়ার উপর গুরুত্বারোপ করেন। সভার শুরুতে পঞ্চগড় জেলা তথ্য অফিসার হায়দার আলী তথ্য অধিকার আইন ২০০৯ এর আলোকে নাগরিকের তথ্য চাওয়ার প্রক্রিয়া ও করণীয় বিষয়ে সংক্ষিপ্ত ধারণা প্রদান করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (নেজারত শাখা ও ট্রেজারী শাখা) ফরহাদ আহমেদ, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের পঞ্চগড় জেলা আহবায়ক ফজলে রাব্বি, সমন্বয়ক মোকলেছুর রহমান সান। সভায় বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবুন্দ উপস্থিত ছিলেন।