ঢাকারবিবার , ৬ অক্টোবর ২০২৪
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কুড়িগ্রাম
  5. কৃষি
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. খেলা
  9. গাইবান্ধা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. ঠাকুরগাঁও
  13. তথ্যপ্রযুক্তি
  14. দিনাজপুর
  15. নীলফামারী
আজকের সর্বশেষ সবখবর

পঞ্চগড়ে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত

একদিন ডেস্ক
অক্টোবর ৬, ২০২৪ ৩:৩৯ অপরাহ্ণ
Link Copied!

পঞ্চগড় প্রতিনিধি: জন্ম ও মৃত্যু নিবন্ধন আনবে দেশে সুশাসন এই প্রতিপাদ্যকে সামনে রেখে পঞ্চগড় জেলা প্রশাসনের আয়োজনে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। রোববার (৬ অক্টোবর) দুপুরে এ উপলক্ষে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়।

দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‍্যালি বের করা হয়। এতে সদর উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। র‍্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পঞ্চগড় জেলা প্রশাসক মোঃ সাবেত আলীর সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আব্দুল কাদের, উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেনসহ সদর উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

উলে­খ্য যে, জন্ম-মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী, শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। ফলে, জন্ম ও মৃত্যু নিবন্ধনের বিষয়ে সাধারণ মানুষকে উৎসাহিত করতে ২০২১ সালের ৯ আগস্ট মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ৬ অক্টোবরকে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ ঘোষণা করে সরকার। এছাড়াও, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অনুসারে ২০৩০ সালের মধ্যে ৮০ ভাগ মানুষকে নিবন্ধনের আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।