ঢাকাসোমবার , ১৯ ফেব্রুয়ারি ২০২৪
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কুড়িগ্রাম
  5. কৃষি
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. খেলা
  9. গাইবান্ধা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. ঠাকুরগাঁও
  13. তথ্যপ্রযুক্তি
  14. দিনাজপুর
  15. নীলফামারী
আজকের সর্বশেষ সবখবর

হাবিপ্রবিতে শিক্ষকদের জন্য ইউএইচপিএলসি যন্ত্র পরিচালনার দুদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

একদিন ডেস্ক
ফেব্রুয়ারি ১৯, ২০২৪ ১১:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) শিক্ষকদের জন্য প্রথম পর্যায়ে অত্যাধুনিক গবেষণা যন্ত্র ইউএইচপিএলসি (আল্ট্রা হাই পারফর্মেন্স লিকুইড ক্রোমাটোগ্রাফি) পরিচালনার ওপর দুদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ১৮ ও ১৯ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের আগ্রহী (রেজিস্ট্রেশনকৃত) শিক্ষকগণের অংশগ্রহণে ইনভেন্ট টেকনোলজিস লিঃ এর সহযোগিতায় উক্ত প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে কেন্দ্রীয় গবেষণাগারের মলিকুলার বায়োলজি ইউনিট।

কেন্দ্রীয় গবেষণাগার উন্নয়ন কমিটির আহবায়ক প্রফেসর ড. এ. টি. এম. শফিকুল ইসলামের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন পোস্ট গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের সম্মানিত ডীন (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. মো. গোলাম রব্বানী, ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং এর পরিচালক প্রফেসর ড. এস. এম. হারুন-উর-রশিদ, এছাড়াও বক্তব্য প্রদান করেন কেন্দ্রীয় গবেষণাগার উন্নয়ন কমিটির সদস্য সচিব প্রফেসর ড. খালেদ হোসেন, কেন্দ্রীয় গবেষণাগার উন্নয়ন কমিটির সদস্য প্রফেসর ড. শাহাদাৎ হোসেন খান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন কেন্দ্রীয় গবেষণাগারের মলিকুলার বায়োলজি ইউনিটের ইনচার্জ প্রফেসর ড. মোঃ ইয়াছিন প্রধান। সঞ্চালনা করেন রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ আতিকুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, গবেষণার জন্য দামি দামি যন্ত্রপাতি ক্রয় করা হচ্ছে। সেক্ষেত্রে এসব যন্ত্রপাতি ব্যবহারের জায়গাটা খুবই গুরুত্বপূর্ণ। এগুলোর মেইনটেইন করা টেকনিক্যাল বিষয়।

তিনি আরোও বলেন, বিদেশে আমরা অনেকেই এই যন্ত্রপাতি গুলোর ব্যবহার করেছি, এটি যেন আমরা বাংলাদেশেও কন্টিনিউ করতে পারি সেজন্য এ ধরণের উদ্যোগ। রিসার্চের কোয়ালিটি বৃদ্ধি তথা অ্যাডভান্স রিসার্চের ক্ষেত্রে এই মেশিন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মলিকুলার বায়োলজি ইউনিটের পাশাপাশি খুব শীঘ্রই ডিজিজ ডায়াগনস্টিক ইউনিট এবং সেল ও টিস্যু কালচার ইউনিট প্রতিষ্ঠা করা হবে। ডিজিজ ডায়াগনস্টিক ইউনিটের ২১ টির মধ্যে ১৮ টি যন্ত্র চলে এসেছে। মানসম্পন্ন গবেষণার উপর গুরুত্ব প্রদান করেই এসব করা হচ্ছে। এর মাধ্যমে আমরা বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবো।